অসংরক্ষিত টিকিটে এই প্রথম বাংলা চালু করল পূর্ব রেল



ইংরেজি ও হিন্দির সঙ্গে অসংরক্ষিত টিকিটে এই প্রথম
বাংলা চালু করল পূর্ব রেল
 



রেলের কম্পিউটারাইজড অসংরক্ষিত টিকিটে এতদিন কেবলমাত্র ইংরেজি ও হিন্দি ভাষারই ব্যবহার হতো। পশ্চিমবঙ্গের বাংলা ভাষা ‘ঠাঁই’ পায়নি। তার জন্য শুধু আবেগ নয়, ভাষাগত সমস্যাতেও পড়তেন অনেকে। তাই সকল যাত্রীর কথা ভেবে এবার অসংরক্ষিত টিকিটে বাংলা চালু করল পূর্ব রেল কর্তৃপক্ষ। ইংরেজি, হিন্দির সঙ্গে এতদিনে বাংলা ভাষা স্থান পাওয়ায় অনেকেই খুশি। যাত্রীদের মুখেও হাসি ফুটেছে। বুধবার পূর্ব রেলের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই নতুন ধরনের টিকিট দেওয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে পূর্ব রেলের অধীনস্থ রাজ্যের সমস্ত স্টেশনেই এই টিকিট পাওয়া যাচ্ছে। বাংলায় লেখা টিকিট পেয়ে অনেকে প্রথমদিনের এই ‘স্মৃতি’কে ব্যক্তিগত সংগ্রহের তালিকাতেও রেখে দিয়েছেন।



আগে কার্ড বোর্ডের টিকিটে বাংলা লেখা থাকলেও কম্পিউটারাইজড অসংরক্ষিত টিকিটে যে স্টেশন থেকে যাত্রা শুরু হতো, অর্থাৎ যে স্টেশন থেকে টিকিট কাটা হতো সেই স্টেশনের নাম এবং গন্তব্য স্টেশনের নাম উপরে হিন্দি ভাষায় লেখা থাকত। তার নীচে ইংরেজিতে লেখা থাকত। এবার হিন্দি ও ইংরেজির নীচে বাংলাতেও লেখা থাকছে, আপনি কোন স্টেশন থেকে যাত্রা শুরু করলেন এবং কোন স্টেশনে যাবেন। সেই সঙ্গে যাত্রী কোন শ্রেণীতে যাত্রা করছেন, সেই শ্রেণীও বাংলায় লেখা হচ্ছে। বাংলায় লেখা থাকার ফলে, কারও বুঝতে কোনও অসুবিধা হচ্ছে না। লোকাল যাত্রীদের পাশাপাশি, অসংরক্ষিত কাউন্টারে দাঁড়িয়ে কেউ দূরপাল্লা ট্রেনের টিকিট কাটলেও বাংলার টিকিট পাচ্ছেন। প্রসঙ্গত, আসানসোল স্টেশন থেকে বাংলা ভাষার বোর্ড সরিয়ে দেওয়ার পর বিতর্কে পড়েছিল রেল। পরবর্তী সময়ে সেই বোর্ড লাগাতে বাধ্য হয়েছিল। এবার টিকিটে বাংলা চালু করে যাত্রীদের কাছ থেকে কুর্নিশ কুড়িয়েছে রেল।
বৃহস্পতিবার বর্ধমান স্টেশনে গিয়ে দেখা গেল, বাংলায় লেখা টিকিট দেখে যাত্রীদের উৎসাহ তুঙ্গে। রেল সূত্রে জানা গিয়েছে, স্টেশনের টিকিট বুকিং কাউন্টারে টিকিট কাটার জন্য ‘থিন ক্লায়েন্ট’ এবং ‘ডাম্ব টার্মিনাল’ এই দুই ধরনের মেশিন রয়েছে। ডাম্ব টার্মিনাল মেশিনে বাংলার টিকিট বের হলেও কিছু কিছু থিন ক্লায়েন্ট মেশিনে সমস্যা হচ্ছে। তরে, রেলের দাবি, কম্পিউটারাইজড টিকিটে প্রথম চালু হচ্ছে বলে কোথাও কোথাও টেকনিক্যাল সমস্যা হতে পারে। সেগুলি দ্রুত মিটিয়ে নেওয়া হবে। নীল সরকার নামে বোলপুরের ল’অনার্সের এক ছাত্র বলেন, বর্ধমান স্টেশন থেকে টিকিট কেটে প্রথমে লক্ষ্য করিনি। রোজকার মতো পকেটে ভরে নিয়েছিলাম। পরে বের করে দেখলাম, বাংলায় লেখা রয়েছে। কার্যত অবাক হয়ে গেলাম। একজন বাঙালি হিসাবে খুবই ভালো লাগছে। এটা আগেই চালু হওয়া উচিৎ দরকার ছিল। কারণ, আবেগের সঙ্গে বাংলার প্রয়োজনও ছিল। প্রথমবার বাংলায় লেখা টিকিট পেলাম। তাই এটা ব্যক্তিগত সংরক্ষণে রেখে দেব।

এ ব্যাপারে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক নিখিল চক্রবর্তী বলেন, আগে কম্পিউটারাইজড অসংরক্ষিত টিকিটে ইংরেজি ও হিন্দি ভাষা ছিল। বুধবার থেকে আমরা বাংলা ভাষাতেও চালু করলাম। সাধারণ যাত্রীদের কথা ভেবে, তাঁদের সুবিধার জন্য এই নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। পূর্ব রেলের সব স্টেশনেই এই টিকিট দেওয়া হচ্ছে। 





এই বিষয়ে আরও বিশদ তথ্য জানতে হলে নীচের ভিডিওতে ক্লিক করুন ও ভালো লাগলে আমাদের ইউটিউব চ্যানেলটিকে সাবস্ক্রাইব করে রাখুন।




Post a Comment

0 Comments