রেলে বড় নিয়োগের সম্ভাবনা | Recruitment in Railway 2021



এক বছরে ৯০ হাজার শূন্যপদ, রেলে বড় নিয়োগের সম্ভাবনা





আগামী এক বছরে রেলে তৈরি হচ্ছে প্রায় ৯০ হাজার নতুন কাজের সুযোগ। চলতি বছরের মার্চ মাসের মধ্যে প্রায় ৪৭ হাজার রেল কর্মী অবসর নিতে চলেছেন। আর ২০২১ সালের মার্চ মাসের মধ্যে রেলের আরও প্রায় ৪১ হাজার কর্মচারী অবসর নেবেন। ফলে আগামী ২০২১ সালের মার্চ মাসের পর রেলে প্রায় ৯০ হাজার শূন্যপদ তৈরি হতে চলেছে। রেলমন্ত্রকের শীর্ষ সূত্র থেকে এই খবর জানা গিয়েছে। অর্থাৎ উল্লিখিত সময়ের পর রেলে ফের কর্মী নিয়োগের একটা বড়সড় সম্ভাবনা সৃষ্টি হয়েছে।




এই মুহূর্তে রেলের লোকবল মোট ১৫ লক্ষ ২৪ হাজার ১২৭ জন। কিন্তু ২০১৯ সালের ১ এপ্রিল পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যাচ্ছে, রেলে শূন্যপদের সংখ্যা ৩ লক্ষ ৬ হাজার ২২৭টি। এর সঙ্গে কর্মী অবসরের ফলে তৈরি হতে চলা প্রায় ৯০ হাজার শূন্যপদ যোগ হলে ওই সংখ্যাটি আরও বাড়বে। রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ২০১৯-২০ আর্থিক বছরে রেলের প্রায় ৪৭ হাজার কর্মী অবসর নেবেন। আর ২০২০-২১ আর্থিক বছরে প্রায় ৪১ হাজার রেল কর্মচারী অবসর নেবেন। রেলমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, যে ৩ লক্ষ ৬ হাজার ২২৭টি পদ ফাঁকা রয়েছে, তার মধ্যে প্রায় ২ লক্ষ ৯৪ হাজার শূন্যপদে নিয়োগের জন্য ইতিমধ্যেই সাতটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সংশ্লিষ্ট সাতটি বিজ্ঞপ্তির মধ্যে চারটির ক্ষেত্রেই নিয়োগ প্রক্রিয়া প্রায় শেষের পথে। সরকারি সূত্রের খবর, এর মধ্যে যেমন রেলের অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট (এএলপি)/টেকনিসিয়ানসের পদ রয়েছে, তেমনই লেভেল-ওয়ান বা গ্রুপ-ডি পোস্টও রয়েছে। আছে রেলের জুনিয়র ইঞ্জিনিয়ারের শূন্যপদে নিয়োগ প্রক্রিয়াও। জানা যাচ্ছে, এইসব শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া প্রায় সম্পন্ন করে ফেলেছে রেল।





রেলমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই রেলের বিভিন্ন জোন এবং ডিভিশনে প্রায় ৯১ হাজার কর্মী নিয়োগ হয়েছে অথবা খুব শীঘ্রই হতে চলেছে। বাকি প্রায় ৬৩ হাজার ক্ষেত্রে কাজে যোগদান প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে ২০২০ সালের মার্চ মাসের মধ্যেই। একইসঙ্গে রেল জানিয়েছে, মন্ত্রকের বিভিন্ন গেজেটেড পোস্টের ক্ষেত্রে ৬০১টি শূন্যপদের কথাও ইতিমধ্যেই ইউপিএসসিকে জানানো হয়েছে। নামপ্রকাশে অনিচ্ছুক রেলমন্ত্রকের এক শীর্ষ আধিকারিক আজ বলেছেন, ‘যে নিয়োগ প্রক্রিয়াগুলো আমরা এখন হাতে নিচ্ছি, তার কিছু ক্ষেত্রে রেল কর্মীদের অবসরের ফলে তৈরি হতে চলা কয়েকটি শূন্যপদকেও জুড়ে দেওয়া হয়েছে। এসব ক্ষেত্রে রেল ‘অ্যান্টিসিপেটেড ভ্যাকেন্সি’ প্রক্রিয়া মেনে চলছে। তবে সেটা পুরো ৯০ হাজার পদের ক্ষেত্রেই করা হচ্ছে না।’ যদিও কিছু ক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়া শুরু করলেও এনটিপিসির (নন-টেকনিক্যাল পপুলার ক্যাটিগরিস) ৩৫ হাজারের বেশি শূন্যপদে নিয়োগ পরীক্ষা কবে হবে, তা নিয়ে এখনও ধোঁয়াশায় রয়েছে রেলমন্ত্রক। ২০১৯ সালের জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে এনটিপিসির এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করার কথা জানিয়েছিল রেলমন্ত্রক। যদিও এখনও পর্যন্ত সেই নিয়োগ পরীক্ষার তারিখ চূড়ান্ত হয়নি। জানা যাচ্ছে, অ্যান্টিসিপেটেড ভ্যাকেন্সিতে এনটিপিসির ক্ষেত্রেও অবসরের ফলে সৃষ্ট হতে চলা কিছু শূন্যপদ জুড়ে দেওয়া হয়েছে।


আরও বিশদ তথ্য জানতে হলে এক্ষুনি আমাদের ইউটিউব চ্যানেলটিতে ঘুরে আসতে পারেন, ভালো লাগলে সাবস্ক্রাইব করতে ভুলবেন না



Post a Comment

0 Comments